কারেন্সি পেয়ার

কারেন্সি পেয়ার বা জোড়ায় ট্রেডিং হয় (পর্ব ৩ )

কারেন্সি পেয়ার বা জোড়ায় ট্রেডিং হয়

ফরেক্স মার্কেটে কারেন্সি ট্রেডিং

ফরেক্স ট্রেডিংয়ে একটি কারেন্সি কেনা হয় অন্য কারেন্সি বিক্রি করে। কারেন্সি ট্রেড করা হয় একটি ব্রোকার বা ডিলারের মাধ্যমে এবং এটি সবসময় জোড়ায় ট্রেড করা হয়। যেমন, ইউরো এবং মার্কিন ডলার (EUR/USD) বা ব্রিটিশ পাউন্ড এবং জাপানি ইয়েন (GBP/JPY)।

কারেন্সি জোড়ায় ট্রেডিং

ফরেক্স মার্কেটে আপনি যখন ট্রেড করেন, তখন আপনি কারেন্সি জোড়ার হিসেবে ক্রয় বা বিক্রয় করেন।

উপরের ছবিতে ষাঁড় এবং ভাল্লুক দড়ি টানাটানির প্রতিযোগিতা করছে। কারেন্সি পেয়ারে যদি ষাঁড়কে ইউরো এবং ভাল্লুককে ইউএসডি হিসেবে ধরেন, তাহলে তারাও এভাবে প্রতিযোগিতা করে। এক্সচেঞ্জ রেট পরিবর্তনের সময় যে কারেন্সি শক্তিশালী হয় সেটি প্রতিযোগিতায় এগিয়ে থাকে।

মেজর কারেন্সি পেয়ার

নিচের কারেন্সি পেয়ারগুলোকে মেজর কারেন্সি পেয়ার বা “Majors” বলা হয়। সবগুলো পেয়ারে ইউএসডি থাকে এবং প্রচুর পরিমাণে ট্রেড করা হয়।

### মেজর ক্রস-কারেন্সি পেয়ার বা মাইনর কারেন্সি পেয়ার

কারেন্সি পেয়ার বা জোড়ায় ট্রেড করা হয়

কারেন্সি পেয়ার যেগুলোতে ইউএসডি থাকে না সেগুলোকে ক্রস কারেন্সি বলা হয়। মেজর ক্রসগুলিকে মাইনর বলা হয়। সবচেয়ে বেশি ট্রেড করা কারেন্সিগুলি হল ইউরো, ইয়েন এবং জিবিপি।

**Euro Crosses (ইউরো ক্রস)**


**Yen Crosses (ইয়েন ক্রস)**


**Pound Crosses (পাউন্ড ক্রস)**

###  Other Crosses (অন্যান্য ক্রস)


### Exotic Pairs (এক্সটিক পেয়ার)

এক্সটিক পেয়ারগুলো সাধারণত বেশি দেখা যায় না। আপনার ব্রোকার কিছু এক্সটিক পেয়ার ট্রেড করতে দিতে পারে, তাই এগুলো জেনে রাখা ভালো। এক্সটিক পেয়ার মেজর কারেন্সির সাথে অন্য একটি নন-মেজর কারেন্সি যোগ করে। নিচে কিছু উদাহরণ দেয়া হল:

কারেন্সি পেয়ার

Add a Comment

You must be logged in to post a comment