How to Pass Prop Trading Challenge

প্রপ ফার্ম একাউন্ট চ্যালেঞ্জ কীভাবে পাস করবেন?

প্রপ ফার্ম একাউন্ট চ্যালেঞ্জ কীভাবে পাস করবেন ?

কিভাবে প্রপ ফার্ম একাউন্ট চ্যালেঞ্জ কীভাবে পাস করবেন প্রশ্ন অনেক ট্রেডারের।। বিভিন্ন সময় অনেকে প্রশ্ন করেন দাদা কিভাবে প্রপ ফার্মের একাউন্ট পাশ করবো? আজ আমি আমার এই ২ বছর প্রপ ট্রেডিং অভিজ্ঞতায় যা শিখেছি তা এই আর্টিকেলে দিলাম।

আমি ২০২৩ সালে আমি যতগুলো প্রপ ট্রেডিং চ্যালেঞ্জ নিয়েছি, তার একটিতেও ফেইল হইনি। তবে, এর মানে এই নয় যে আমি ট্রেডিংয়ের অনেক ভালো ট্রেডার। আমি নিজেকে ট্রেডার হিসেবে  (১০-এর মধ্যে ৫)  রেটিং করব।

তাহলে পার্থক্যটা কোথায়? এই ক্ষেত্রে আমার ডিসিপ্লিন ছিল ৯/১০। এই কয়েকটি নীতি আমার জন্য আশ্চর্যজনক কাজ করেছে।

যদি আমি করতে পারি, তাহলে আপনিও পারবেন। প্রপ ট্রেডিংয়ে এটি আমার জন্য একটি সাকসেস সময় ছিলো ২০২৩ যখন আমি শুরু করি। ২০২৪ সালে আমি কঠিন সময়ের সম্মুখীন হয়েছি। যদিও আমি ২০২৩ সালে একটিও প্রপ ট্রেডিং চ্যালেঞ্জে ফেইল করিনি, তবে সম্প্রতি কিছু সমস্যায় আমি বেশ কয়েকটা একাউন্ট ফেইল করেছি। কারণ এপ্রিল,২০২৪ থেকে আমার কিছু শারিরীক ও মানসিক সমস্যা দেখা দিয়েছে।

তবে, ২০২৪ মার্চ/এপ্রিল পর্যন্ত মাত্র ৩ মাসে  আমি এই সময়ে FTMO থেকে ভালো +১৮% লাভ করেছি। কিন্তু এই সময়ে  আমার মানসিক এবং শারীরিক স্বাস্থ্যের ওপর উল্লেখযোগ্য প্রভাব পড়েছে। এবং এই সময়ে অসুস্থতা নিয়ে  আমি ট্রেডিং করেছি, বুঝতে পেরেছি লসের প্রায়  ৮০% মানসিক কারনে হয়েছে। মানসিক সমস্যা বা অন্যান্য মানুষিক চিন্তা থাকলে ট্রেডিং আপনাকে দিয়ে হবে না।।

এখন আমি চিকিৎসাধীন আছি। আমি আমার চিকিৎসা এবং অগ্রগতির উপর নির্ভর করছি। আমি জানি কয়েক মাসের মধ্যে আমি নিজের সাইকোলজি সমস্যা ঠিক করে আবার পু্রোদমে ট্রেডিং এ ফিরে আসব, এই মুহুর্তে আমি বর্তমানে সন্ধ্যা ৬টা থেকে ৮ টার পর আর আর ট্রেড করিনা এবং চার্ট ও দেখছি না।  যদি আপনিও এমন সমস্যার সম্মুখীন হন, আমি পরামর্শ দিচ্ছি এই লেখায় দেওয়া টিপস অনুসরণ করুন। এটি আপনার জন্য কিছু মানসিক প্রেসার দূর করতে সাহায্য করতে পারে, যা ট্রেডিং শুরু, অগ্রগতির সহায়ক হবে বলে আশা করি।।

এখন মূল কথায় আসি। প্রপ ট্রেডিং চ্যালেঞ্জ পাস করতে চাইলে আমার কিছু টিপস নিচে দেওয়া হল:

১. কত লাভ করলেন তা নয় লসের পরিমান আগে হিসাব করুন।

মূল কথা হল লাভের চেষ্টা করা নয়, বরং ক্ষতি / লস  কিভাবে কমাবেন সেটি চিন্তা করুন। 

এখন আপনি চিন্তা করতে পারেন লস কিভাবে করবেন আসুন মূল আলোচনায় যায়।।

৬০০$ দিয়ে একটি প্রপ ফার্ম ১ লাখের একাউন্ট শুরু টা ও আমার কাছে ছিলো রিস্কি। এটা প্রায় আমার এক মাসের খরচ । যদি ফেইল করি টাকা টা নস্ট হবে। আমি কোনোভাবে সেই টাকাটি নষ্ট করতে পারি না; আর এই জন্য আমি সবসময় ট্রেড করার আগে চিন্তা করতাম এমন ট্রেড নিবো না যেটার স্টপ লস হলে আমার কস্ট লাগবে অহেতুক একটা ট্রেড নিয়ে লস করানোর মানে হয়না । আর এই চিন্তা থেকে আমি ট্রেড ফিল্টার করা শুরু করি যা আমার ট্রেড গুলোর একুরেসি বাড়িয়ে দেই। এছাড়া আমি এমন রিস্ক ও নিতাম না যেটা স্টপ লস হলে আমার মন খারাপ হতো বা রিকোভার করার জন্য মরিয়া হতাম।।

২. কয়টি ট্রেড নিলেন বড় বিষয় না কেনো ট্রেড নিলেন সেটা দেখুন?

আপনি আইসিটি, লিকুইডিটি বা এসএমসির মত অনেক স্ট্র্যাটেজি ফলো করছেন। যা এক মিনিটের চার্টে আপনাকে অনেক সিগন্যাল দিচ্ছে। কিন্তু একজন নতুন ট্রেডার হিসেবে সারাদিন অনেক গুলো ট্রেড করে অবশেষে মানুষিক বিপর্যয় নিয়ে আসলেন বড় লস করলেন এবং এক সময় একাউন্ট টা শেষ করে দিলেন… এটি কি ভালো হবে ? আমি মনে করি ট্রেডিং মানে ৮০% সাইকোলজি আর এসব স্ট্র্যাটেজি আপনার সাইকোলজি নস্ট করবে।

দীর্ঘমেয়াদি ঠিকে থাকার চেস্টা করতে হবে। এমন ভাবে ট্রেড করুন যেখানে আপনি সারাদিন চার্টে লেগে থেকে সারাদিন এন্ট্রি করে ১০টা স্টপ লস আপনার সাইকোলজি নস্ট করবে আপনি বড় লটে রিকোভার বা দ্রুত রিকোবারের চেস্টায় ভুল ট্রেড করবেন আর লস করবেন।

তাই দরকার হলে একটু বড় টাইম ফ্রেমে গিয়ে হতে পারে ১৫-১ঘন্টার চার্ট সেখানে আপনি ভালো করে এনালাইসিস করে দ্রুত নয় একটা নির্দিস্ট সময় পাচ্ছেন যা থেকে আপনি সিদ্ধান্ত নিতে পারবেন ধীরে সুস্থে।

আমি প্রথম দিকে ১ ঘন্টা এবং ২ ঘন্টার টাইম ফ্রেমে বেশি ট্রেড নেয়ার চেস্টা করতাম, সারাদিনে ১/২/৩ টির বেশি নয় বেস্ট এন্ট্রি গুলো নিতাম কিন্তু এমন দিন যেতো আমার ২/৩ টি ট্রেড যা নিয়েছি সব  লস হয়েছে আর আমি আগেই লসের পরিমাণ কত হবে এবং সেই লস আমি মেনে নিতে পারবো কিনা চিন্তা করেই ট্রেড নিয়েছি বিধায় আমি জানতাম এই ট্রেড লস হলে কত যাবে।। তাই আমার লস হলে মনে কস্ট হতো না কারণ এমন লস করিনি যার কারনে আমার একাউন্ট বড় লসের সম্মুখীন হয়েছে।

সারাদিন আপনার স্ক্রিনের সামনে থাকা নয়, বরং স্নাইপারের মত অপেক্ষা করুন সঠিক এন্ট্রির জন্য…

৩. হাই এম্পেক্ট নিউজ ইভেন্ট চলাকালীন ঝুঁকিপূর্ণ ট্রেড এড়িয়ে চলুন ( News Trading)

নিউজ ইভেন্ট চলাকালীন ট্রেডিং মানে কয়েন উল্টানোর মতো; এই ধরনের ইভেন্টগুলিতে ট্রেড করা নিরাপদ নয়, এটি খুব ঝুঁকিপূর্ণ। আমি অনেক ট্রেডার দেখেছি যারা হাই এম্পেক্ট নিউজের আগে Buy Stop, Sell Stop দিয়ে থাকে আর নিউজের সময় হাই ভোলাটিলিটিতে ব্রোকারের স্প্রেড কয়েকগুন বেড়ে এমন ও হয় যেখানে আপনার এন্ট্রি টি সঠিক জায়গাতে প্লেস হয়না এবং আপনি লসের সম্মুখীন হন। এছাড়া ডিরেক্ট Market Execution করে ও সঠিক প্রাইসে এন্ট্রি আসে না ফলে লস করেন অনেক দ্রুত এন্ট্রি প্ল্যান করে অনেকে বড় লট বা অনেক বেশি লেয়ারে এন্ট্রি নিয়ে ড্রডাওন হিট করে ফেলে। নিউজের কিছু সময় পরে ট্রেড করা উত্তম মনে করি আমি তবে আমি যেটা করি এই সময় নিউজের উপর ডিফেন্ড করে যেমন ধরুন USD নিউজে যদি পজেটিভ আসে আর XAUUSD যদি নামতে থাকে তবে আমি ১ মিনিট শেষ হওয়ার পর যদি সেল ক্যান্ডল হয়  আমার রেগুলার লটের ৩ ভাগের এক ভাগ অর্থাৎ আমি ১ লটের পরিবর্তে তখন ০.৩০ লটে একটি USD পক্ষে সেল  এন্ট্রি নেই এবং স্টপ লস দেই ১ মিনিটের ক্যান্ডলের নিচে। এখানে আমি ৪০-১০০ পিপ্স নেই প্রয়োজনে Stop loss এর আগে আর একটি ০.৩০ লট ব্যবহার করে এন্ট্রি নেই এতে লস হলেও ১ লট সমান লস হয়না। এটি হলো আমার স্ট্র্যাটাজি এখন আপনি এটা করতে গেলে লস করার সম্ভবনা অনেক বেশি।  তাই নিউজ ট্রেড না করা ভালো তবে নিজের প্ল্যান মানি ম্যানেজমেন্ট থাকলে করতে পারে।

নিচে কিছু নিউজের নাম দিলাম এই নিউজ গুলোতে ট্রেড করত গিয়ে ৯৯% ট্রেডার একুইটি হারায়।।

  • Federal Reserve (Fed) Rate Decision
  • Non-Farm Payroll (NFP) Report
  • Consumer Price Index (CPI)
  • Gross Domestic Product (GDP) Report
  • Retail Sales Data
  • FOMC Minutes
  • Unemployment Rate
  • Producer Price Index (PPI)
  • Initial Jobless Claims
  • ISM Manufacturing PMI
  • ISM Services PMI
  • European Central Bank (ECB) Rate Decision
  • Bank of England (BoE) Rate Decision
  • Trade Balance Report
  • Durable Goods Orders

৪. আবেগ নিয়ন্ত্রণে রাখুন

ভাল ট্রেডিং করা সম্ভব নয় যদি আবেগ জড়িত থাকে। যখন আপনি একটি ট্রেড লস করেন বা Stop loss হয়, তখন খারাপ লাগতে পারে, কিন্তু আপনার লস রিকোভার করার চেষ্টা দ্রুত ধ্বংসের দিকে নিয়ে যেতে পারে।

ট্রেড সর্বদা আবেগপূর্ণ, তবে এটি আরও কঠিন যখন আপনাকে একটি চ্যালেঞ্জ পূরণ করতে হবে; তবে,

যখন আপনাকে একটি পরীক্ষা পাস করতে চাপ দেওয়া হয়, এটি আরও কঠিন হয়ে যায়। প্রপ ফার্মের একাউন্ট নেয়া মানে হলো আপনাকে কিছু রুলস নিয়ে ট্রেড করতে হবে বিশেষ করে ড্রডাওন লেভেল যাথে হিট না করে। যদি আবেগ  কন্ট্রোল না করতে পারে তবে একটি ট্রেডে লস করে যাওয়ার পর আপনার আবেগের বশবর্তি হয়ে অনেক গুলো ভুল করতে পারেন এবং একাউন্ট লস করে ফেলতে পারে।

৫. গতিশীল ঝুঁকি ব্যবস্থাপনা ব্যবহার করুন ( Money Management)

এই পরিকল্পনাটি আমার জন্য খুব কার্যকর ছিল।

যখন আমি এক্টিভ ভাবে ট্রেড করতাম তখন আমি যেকোনো ট্রেডে ০.৩% রিক্সে এন্ট্রি নিতাম। কিন্তু যেই আমি কোনো স্টপ লস হিট করতাম, আমি পরবর্তী এন্ট্রি ০.৫% বা ০.৬% করে দিতাম।  ই কৌশলটি এমন একটি ব্যবস্থা যা অ্যাকাউন্টে বড় লস এরাতে সহায়ক আবার আগের লস হলে অল্প এখন লাভ হলে বেশি তাই রিকোভার টি দ্রুত হতো। আর কোনো কারনে এটি লস করলে আমি পরের এন্ট্রি ১% রিস্ক নিয়ে নিতাম । এইভাবে,  আমার ৩টি ট্রেড স্টপ আউট হলেও আমার দিনে ২% এর বেশি লস হতো না।  পরের দিন আমি শুরু করতাম আবার ০.৩% থেকে আর পর পর ৩ দিন লস করে ও আমি দেখেছি ৪ দিনের মাথায় আমি প্রফিট করেছি । তবে আমি এখানে বলে রাখি আমি যেদিন লাভ করতাম সেদিন আমি প্রথম এন্ট্রি ০.৩% রিস্ক নিলে পরের এন্ট্রি ও একই রিস্ক নিতাম। আর যদি টানা ২-৩ দিন লস করতাম তখন আমি আবার ০.৩০ দিয়ে শুরু করেই ট্রেড করতাম এখানে আমি কখনো রিকোভারের চেস্টা করিনি শুধু লট সাইজ বা লসের পরিমান সর্বোচ্চ একদিনে ২% রাখতাম।। এটি সম্পুর্ণ আমার নিজের প্ল্যানে করতাম আপনার প্ল্যান আপনাকে সাজাতে হবে এমন লসনিতে হবে যা নিলে আপনার মানুষিক বা একাউন্তের বড় ক্ষতি না হয়। ভুল এন্ট্রি প্রলে সাথে সাথে কেটে দিন বসে থাকবেন না এন্ট্রি পয়েন্টে আসার। লস মেনে নিতে শিখুন।।

৬. একটি লিখিত ট্রেডিং পরিকল্পনা রাখুন

এটি খুবই গুরুত্বপূর্ণ: আপনার ট্রেডিং পরিকল্পনা লিখে রাখুন।

আপনি দিনের কোন সময় ট্রেড করবেন? কোন কারেন্সি পেয়ার বা অ্যাসেটে ফোকাস করবেন? আপনার ঝুঁকি ব্যবস্থাপনা কৌশল কী?

আপনার যদি একটি পরিষ্কার, লিখিত পরিকল্পনা থাকে, তাহলে সমস্ত গোলমাল বন্ধ হয়ে যাবে, এবং এটি সেই ট্রেডারদের জন্য ফোকাস করা সহজ করে যারা জানে যে তারা কী নিয়ন্ত্রণ করতে পারে, শান্ত থাকে এবং সবকিছু উপেক্ষা করে।

 

মনে রাখবেন, আপনি প্রপ ট্রেডিং চ্যালেঞ্জ পাস করা মানে এটি নয় যে  বিশ্বের সেরা ট্রেডার । ট্রেডে ঠিকে থাকা মানে হলো ভালো ট্রেডার।  তবে একটি ভাল পরিকল্পনা তৈরি করুন, তার সাথে থাকুন এবং আপনার আবেগ নিয়ন্ত্রণে রাখুন। এই নীতিগুলির মেনে চলা আপনার সফলতার সম্ভাবনা বাড়াবে।

এছাড়াও, My fxbook, Forex factory নিউজ ফলো করবেন  এবং মার্কেট আপডেটের জন্য বিভিন্ন সাইট রিসোর্সগুলি ব্যবহার করুন। যদি আপনি সফল হতে চান, তবে আজকের তবে আপনার নিচের জিনিস আগে ঠিক করুন।।

১। কেনো ট্রেড নিচ্ছেন বাই সেল ক্লিকের আগে চিন্তা করুন। ক্লিকের আগে নয়।

২। কত লস নিবেন কেনো নিবেন কয়টা লেয়ার দিবেন কেনো দিবেন ট্রেড নেয়ার আগে চিন্তা করুন।

৩। প্রফিট দ্রুত নিয়ে নিচ্ছেন লসের বেলায় কি সেটায় করছেন ?

৪। চেস্টা করবেন নুন্যতম ১ঃ১ রেটিও মেইন্টেইন করে ট্রেড করতে।

৫। কয়েকজন অভিজ্ঞ ট্রেডারের সাথে বসে বা অনলাইনে লাইভে থেকে ট্রেড করার চেস্টা করুন। যেমন আমি আর আমার টিম করেও থাকি এটার রেজাল্ট অনেক ভালো।।

যদি  এই বাধাগুলি কাটিয়ে উঠতে পারেন, তবে আপনিও পারবেন। বেসিকে ফিরে যান, শৃঙ্খলাবদ্ধ হন এবং বুদ্ধিমানের সাথে ট্রেড করুন। স্ট্র্যাটেজির পিছনে নয় সাইকোলজি ঠিক করুন আগে।।

নিজের একটি পোর্টফলিও করুন নিজেকে নিজে যাচাই করুন।।

প্রপ ফার্ম একাউন্ট চ্যালেঞ্জ কীভাবে পাস করবেন ? আর্টিকেল্টি সম্পুর্ণ আমার নিজের অভিজ্ঞতায় লিখা তাই সরাসরি ফলো করার আগে চিন্তা করুন এটি শুধু মাত্র একটি গাইডলাইন …
লিখকঃ রানা দাশ, সিইও ফরেক্স ওয়েভ এক্সপার্ট…।

প্রপ ফার্ম একাউন্ট চ্যালেঞ্জ কীভাবে পাস করবেন?


 

 

Add a Comment

You must be logged in to post a comment