ফরেক্স লিকুইডিটি এবং মার্কেট সাইজ

ফরেক্স লিকুইডিটি এবং মার্কেট সাইজ (পর্ব ৪ )

ফরেক্স লিকুইডিটি এবং মার্কেট সাইজ

ফরেক্স মার্কেট বিশ্বের সবচেয়ে বড় এবং জনপ্রিয় ফাইনান্সিয়াল মার্কেট। এখানে প্রতিদিন প্রায় $৭.৫ট্রিলিয়ন ডলারের লেনদেন হয়, যা নিউইয়র্ক স্টক এক্সচেঞ্জ (NYSE) এর চেয়ে প্রায় ২০০ গুণ বড়। এই পোস্টে আমরা ফরেক্স মার্কেটের সাইজ এবং লিকুইডিটি সম্পর্কে বিস্তারিত আলোচনা করবো।

#### মার্কেট সাইজ
নিউইয়র্ক স্টক এক্সচেঞ্জ (NYSE) এর মত ফরেক্স মার্কেট কেন্দ্রীয়ভাবে পরিচালিত হয় না। ফরেক্স মার্কেট চলে ওভার-দ্যা-কাউন্টার (OTC) বা “ইন্টারব্যাংক” এর লেনদেনের মাধ্যমে। এটি একটি ইলেকট্রনিক নেটওয়ার্কের মাধ্যমে ব্যাংকগুলোর সাথে সংযুক্ত তাই ২৪ ঘন্টা খোলা থাকে এবং ট্রেড করা যায়।

ফরেক্স ওটিসি মার্কেট হচ্ছে বিশ্বের সবচেয়ে বড় এবং খুবই জনপ্রিয় ফাইনান্সিয়াল মার্কেট। বিশ্বজুড়ে বহু সংখ্যক মানুষ এবং প্রতিষ্ঠান এখানে ট্রেড করে।

#### লিকুইডিটি
ফরেক্স মার্কেটে লিকুইডিটি মানে হলো কোন নির্দিষ্ট সময়ে বাই এবং সেলের পরিমাণ। এটি প্রচুর পরিমাণে হয়ে থাকে এবং এটি কারেন্সি ক্রয় বিক্রয় খুবই সহজ করে দেয়। বিনিয়োগকারীর দৃষ্টিকোণ থেকে, লিকুইডিটি খুবই গুরুত্বপূর্ণ কারণ এটি নির্ধারণ করে যে নির্দিষ্ট একটি সময়সীমার মধ্যে কত সহজে মূল্য পরিবর্তন হতে পারে।

কারেন্সির লভ্যতা

নিচের ছকে সর্বোত্তম ১০টি সক্রিয় কারেন্সি দেখানো হলো:

ফরেক্স লিকুইডিটি এবং মার্কেট সাইজ

**নোট:** যেহেতু এখানে লেনদেনের সময় ২টি কারেন্সি জড়িত থাকে, তাই চার্টে পারসেন্টেজের যোগফল ১০০% এর পরিবর্তে ২০০% হবে।

 

ডলার হলো সবচেয়ে বেশী ট্রেডকৃত কারেন্সি

ডলার হলো সবচেয়ে বেশী ট্রেডকৃত কারেন্সি, যা প্রায় ৮৪.৯% সব লেনদেনে অংশগ্রহণ করে। ইউরো ৩৯.১% নিয়ে দ্বিতীয় স্থানে রয়েছে, এবং জাপানি ইয়েন ১৯.০% নিয়ে তৃতীয় স্থানে রয়েছে। মেজর কারেন্সিগুলোই শীর্ষতালিকা দখল করে আছে।

The Dollar is the King

ফরেক্স মার্কেটে ইউএস ডলারের দিকে নজর দেয়া আবশ্যক। কারণ:
1. ইউনাইটেড স্টেট বিশ্বের অর্থনীতির মধ্যে সবচেয়ে বড়।
2. বিশ্বের সবচেয়ে সঞ্চয়ী মুদ্রা হলো ইউএস ডলার।
3. ইউনাইটেড স্টেট বিশ্বের মধ্যে সবচেয়ে বড় এবং সবচেয়ে বেশী লিকুইড ফাইনান্সিয়াল মার্কেট।
4. ইউনাইটেড স্টেট বিশ্বের মধ্যে সবচেয়ে স্থিতিশীল রাজনৈতিক ব্যবস্থা।
5. বিশ্বের সবচেয়ে শক্তিশালী সামরিক ক্ষমতার অধিকারী হলো ইউনাইটেড স্টেট।
6. ইউএস ডলার অনেক ক্রস-বর্ডার লেনদেনের জন্য এক্সচেঞ্জের মাধ্যম। যেমন, তেলের দাম ইউএস ডলারে নির্ধারিত হয়।

ফরেক্স রিজার্ভ

ইন্টারন্যাশনাল মনেটারি ফান্ড (IMF) অনুসারে, ইউএস ডলার বিশ্বের অফিসিয়াল ফরেন এক্সচেঞ্জ রিজার্ভের প্রায় ৬২% দখল করে আছে। বেশীর ভাগ বিনিয়োগকারী, ব্যবসায়ী এবং কেন্দ্রিয় ব্যাংক ইউএস ডলার রিজার্ভ করে, তাই তারা ইউএস ডলারের দিকে নজর রাখে।

স্পেকুলেশন (Speculation)

ফরেক্স মার্কেটের একটি গুরুত্বপূর্ন জিনিস হলো, বেশীরভাগ কারেন্সি ট্রেডিং সংঘটিত হয় স্পেকুলেশনের উপর ভিত্তি করে। বেশীরভাগ ট্রেডিং ভলিউম ইন্ট্রাডে প্রাইস মুভমেন্ট বাই/সেল এর মাধ্যমে হয়ে থাকে। স্পেকুলেটরদের ট্রেডিং ভলিউম আনুমানিক ৯০% এর বেশী হয়ে থাকে।

ফরেক্স মার্কেটের বিশালতা এবং লিকুইডিটি এটিকে বিশ্বের সবচেয়ে ডায়নামিক এবং আকর্ষণীয় মার্কেট হিসেবে তুলে ধরেছে। বিনিয়োগকারীরা এখানে তাদের সুযোগ সন্ধান করে এবং লিকুইডিটি তাদের জন্য দ্রুত ট্রেডিং এবং প্রফিট নিশ্চিত করে।

Tags: No tags

Add a Comment

You must be logged in to post a comment