ফরেক্স এনালাইসিস

ফরেক্স এনালাইসিস ( পর্ব – ১৪)

ফরেক্স এনালাইসিস

ফরেক্স মার্কেটে ৩ ধরনের এনালাইসিস করা যায়। সেগুলো হল:
1. **টেকনিক্যাল এনালাইসিস**
2. **ফান্ডামেন্টাল এনালাইসিস**
3. **সেন্টিমেন্টাল এনালাইসিস**

এগুলো নিয়ে অনেক বিতর্ক হয় যে কোন ধরনের এনালাইসিস সবচেয়ে ভাল। চলুন দেখি, এই ৩ ধরনের এনালাইসিস কী এবং কিভাবে কাজ করে।

টেকনিক্যাল এনালাইসিস

টেকনিক্যাল এনালাইসিসের মাধ্যমে চার্টে পূর্বের প্রাইস ডাটা হিস্টোরি ববহার করে বর্তমান ও ভবিষ্যৎ মার্কেট মুভমেন্ট প্রজেকশন করা হয়। এখানে চার্ট আপনাকে পূর্বের প্রাইস মুভমেন্টের সব তথ্য দেয়। তাই, প্রাইস একশন বুঝে ট্রেড করতে পারলেই হয়।

“History tends to repeat itself” – এই প্রবাদটি টেকনিক্যাল এনালাইসিসের মূলনীতি। পূর্বে যা ঘটেছে, তা আবার ভবিষ্যতে ঘটতে পারে। যদি প্রাইস কোন পয়েন্টে গিয়ে থামে এবং সেই পয়েন্টের আশেপাশে ঘুরে, তাহলে ট্রেডাররা সেই পরিস্থিতি ব্যবহার করে লাভ করতে পারে।

টেকনিক্যাল এনালাইসিসে চার্ট ব্যবহার করা হয়। একজন ট্রেডার যখন টেকনিক্যাল এনালাইসিস শোনে, তখন প্রথম যে জিনিস তার মাথায় আসে, তা হল চার্ট। এই চার্ট দিয়েই ট্রেডাররা ভবিষ্যৎ মার্কেট মুভমেন্ট নির্ধারণ করে।

Crude Oil WTI Forecasts & Analysis

ফান্ডামেন্টাল এনালাইসিস

ফান্ডামেন্টাল এনালাইসিস বিভিন্ন অর্থনৈতিক, রাজনৈতিক ও সামাজিক ডাটা পরীক্ষা করে, যা কারেন্সির সাপ্লাই ও ডিমান্ডে প্রভাব ফেলে। যদিও এটা শুনতে সহজ মনে হয়, কিন্তু সাপ্লাই ও ডিমান্ড বিশ্লেষণ করা এত সহজ নয়।

ফান্ডামেন্টাল এনালাইসিসের পেছনে যে ধারণা কাজ করে তা হল, যদি একটি দেশের অর্থনীতি ভালো অবস্থায় থাকে, তাহলে সেই কারেন্সির ভ্যালু বাড়বে। আর যদি খারাপ অবস্থায় থাকে, তাহলে সেই দেশের কারেন্সির ভ্যালু কমবে।

সেন্টিমেন্টাল এনালাইসিস

ফরেক্স মার্কেট আপনি, আমি এবং আরো অনেক ছোট-বড় ট্রেডার নিয়ে গঠিত। প্রত্যেকেরই মার্কেট সম্পর্কে নিজস্ব মতামত আছে। আপনার মতামত যতই দৃঢ় হোক না কেন, আপনি একা মার্কেট মুভ করতে পারবেন না।

ট্রেডার হিসেবে আপনাকে সবকিছু বিবেচনা করতে হবে এবং নির্ধারণ করতে হবে যে মার্কেট কি ভাবছে। মার্কেট বুলিশ (বাই) না বিয়ারিশ (সেল) তা বুঝতে হবে।

কোন ধরনের এনালাইসিস সবচেয়ে ভাল?

ফরেক্স মার্কেটে প্রতিটা এনালাইসিসের জন্যই কঠোর সমর্থনকারী আছে। তারা বলবে যে একটা আরেকটার চেয়ে ভাল। আসল কথা হল, এই ৩ টাই ভাল এবং প্রয়োজনীয়। আপনি যেভাবে ট্রেড করতে সবচেয়ে সাচ্ছন্দ্যবোধ করেন, সেটা আপনার জন্য সবচেয়ে ভাল।

চলুন আবার একটু দেখি:

**টেকনিক্যাল এনালাইসিস** চার্টে পূর্বের প্রাইস ডাটা হিস্টোরি ববহার করে বর্তমান ও ভবিষ্যৎ মার্কেট মুভমেন্ট প্রজেকশন করা হয়।
– **ফান্ডামেন্টাল এনালাইসিস** দেখে যে একটি দেশ অন্য দেশের তুলনায় কেমন করছে।
– **সেন্টিমেন্টাল এনালাইসিস** নির্ধারণ করে যে মার্কেট বুলিশ না বিয়ারিশ।

এখানে আমরা দেখতে পাচ্ছি যে, ফান্ডামেন্টাল এনালাইসিস মার্কেট সেন্টিমেন্টকে আকার দেয় এবং টেকনিক্যাল এনালাইসিস সেই সেন্টিমেন্টকে দেখতে সাহায্য করে। আর সেন্টিমেন্ট আমাদেরকে বাই অথবা সেল নির্ধারণ করতে সাহায্য করে।

তাহলে বুঝতে পারছেন, ৩ ধরনের এনালাইসিসই আমাদের কোন না কোন ক্ষেত্রে প্রয়োজন। কিন্তু সবগুলোতে আমাদের পারদর্শী হওয়ার প্রয়োজন নেই। আপনার মূল উদ্দেশ্য হচ্ছে লাভ করা, আর যেটা আপনাকে তা দিতে পারবে তাতে পারদর্শী হোন।

Add a Comment

You must be logged in to post a comment